Responsive image
Print Friendly, PDF & Email

কুমিল্লা নামেই বিভাগ চাই…

Published : ফেব্রুয়ারি ১৬, ২০১৭ at ৮:০৮ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

মনজুরুল আজিম পলাশ ।।
কুমিল্লার সর্বত্র এখন কুমিল্লা বিভাগ-এর নামকরণ প্রসঙ্গ আলোচিত হচ্ছে। গত কয়েকদিন জগিং করতে করতেও একই প্রসঙ্গে কথাবার্তা কানে আসলো। গত কয়েকদিন ফেসবুকেও একই বিষয় নিয়ে স্ট্যাটাস এবং নানা মন্তব্য চোখে পরেছে। কুমিল্লার রাজপথ, পূবালী চত্বর আবার সরব কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগের নামকরণ প্রসঙ্গে।

এই প্রসঙ্গে ফেসবুকে আমার স্ট্যাটাস ছিল- “কুমিল্লা” নাম সংযুক্ত করেই ‘কুমিল্লা বিভাগ’ হতে হবে। এটাই ঐতিহাসিক স্বাভাবিকতা ও পরিণতি। কুমিল্লার মধ্যেই ‘ময়নামতি’ ধারিত থাকে এবং থাকবে। ‘ময়নামতি’ দিয়ে কুমিল্লাকে পরিচিত করবার প্রয়োজন নেই। কুমিল্লার সাথে মনস্তাত্বিক-আবেগ-বুদ্ধিবৃত্তিকভাবে সংযোগহীন এবং ভিন্ন উদ্দেশ্য থাকলেই কুমিল্লা বিভাগকে অন্য নাম কল্পনা করা সম্ভব যা ভয়াবহ অস্বাভাবিকতা এবং অগ্রহণযোগ্য! সামাজিক প্রতিক্রিয়া দেখে আশা করি ইতোমধ্যে সবার বোধগম্য হবে যে ‘কুমিল্লা বিভাগ’ নামেই বিভাগ করতে হবে! নইলে এই সামাজিক প্রতিক্রিয়া দাবি আদায়ের সামাজিক আন্দোলনে রূপান্তরিত হবে…”

কুমিল্লা বিভাগকে কেন্দ্র করে সাম্প্রতিক সমাজ প্রতিক্রিয়া দেখেশুনে মনে হলো দুটি প্রসঙ্গ অত্যন্ত প্রধান হয়ে সামনে এসেছে! এক. কেন বিভাগটির নাম ‘ময়নামতি বিভাগ’ না হয়ে ‘কুমিল্লা বিভাগ’ হওয়া উচিত! দুই. বিভাগটির দাবি-বাস্তবায়ন প্রক্রিয়ায় কার অবদান কত বেশি ইত্যাদি!

আমার মনে হয় সরকার যদি আসলেই সামগ্রিকভাবে বিভাগের নামকরণে ‘নীতি’ হিসেবে অঞ্চলের ইতিহাস-ঐতিহ্যকে প্রাধান্য দিতে চান তাহলে বাংলাদেশের সকল বিভাগের নাম একযোগে পরিবর্তন করতে পারেন! ফেসবুক থেকে পাওয়া একটি প্রস্তাবনা আমি উল্লেখ করছি! যেমন- বরেন্দ্র (রাজশাহী), হরিকেল (চট্টগ্রাম), বঙ্গ (ঢাকা), খাড়ি (খুলনা), চন্দ্রদ্বীপ/বঙ্গাল (বরিশাল), পুন্ড্র (রংপুর), কামরুপ/শ্রীহট্ট (সিলেট), গৌড় (ময়মনসিংহ), সমতট (কুমিল্লা) ইত্যাদি! কিন্তু হঠাৎ করে কুমিল্লা বিভাগের নাম বিচ্ছিন্নভাবে ‘ময়নামতি বিভাগ’ ঘোষণা করাকে কোনো বিচারেই কুমিল্লার মানুষ সমর্থন কিংবা গ্রহণ করবেনা!

সামাজিক প্রতিক্রিয়া-লেখালেখির মাধ্যমে আমরা আরো জেনেছি যে কুমিল্লা বিভাগের দাবিতে আন্দোলন চলে এসেছে সুদীর্ঘ সময় থেকেই! বিভাগ বাস্তবায়নের ইতিহাস রচনা করতে হলে এর যথাযথ কৃতিত্ব তুলে দিতে হবে সম্পর্কিত সবাইকে! একথাও শুনা যাচ্ছে যে শুধু একজন ব্যক্তির ভূমিকা-কৃতিত্বকে ম্লান-গুরুত্বহীন করবার জন্যে কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি বিভাগ’ করবার চিন্তা-ভাবনা হয়েছে! যদি তা হয়ে থাকে তবে চিন্তাটি হীন এবং অগ্রহণযোগ্য বটে! বিষয়টি কোনো ব্যক্তির একার কৃতিত্বের বিষয় নয় বা তা কেড়ে নেবার কৃপণ পদপে নয় কোনোমতেই! কুমিল্লাবাসী হিসেবে এটাই সবার অনুভূতি যে কুমিল্লা বিভাগের নাম কুমিল্লা নামেই হতে হবে! এই দাবি এখন আপামর কুমিল্লাবাসীর!

অর্থাৎ, আমরা কুমিল্লার নাম সংযুক্ত করেই ‘কুমিল্লা বিভাগ’ চাই এবং এই বিভাগ বাস্তবায়নের প্রক্রিয়ায় প্রতিটি মানুষের চিন্তা-ত্যাগ-ভূমিকার যথাযথ-অকৃপণ উল্লেখ ও মূল্যায়ন চাই…

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
Comilla (Bangladish)
Today
Cloudy
Wind : 2.8 km/h
Humidity : 76%
25°C
  • Friday Tomorrow 24 °C
  • Saturday   25 °C
Weather Layer by www.BlogoVoyage.fr