Responsive image
Print Friendly, PDF & Email

কোনদিকে যাবে ফ্রান্স, নির্ধারণে চলছে ভোটগ্রহণ

Published : মে ৭, ২০১৭ at ১১:২৬ পূর্বাহ্ণ
Print Friendly, PDF & Email

কোন দিকে যাবে ফ্রান্স, কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট, এ প্রশ্নে বিভক্ত হয়ে পড়েছে দেশটি। প্রশ্নটির উত্তর মিলবে আজ ভোটগ্রহণ শেষে প্রাপ্ত ফলাফলের পর।

স্থানীয় সময় রোববার সকালে শুরু হয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ। সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। তবে বড় শহরগুলোতে রাত ৯টা পর্যন্ত ভোট নেওয়া হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দ্বিতীয় পর্বের নির্বাচনের প্রার্থীরা হলেন প্রথম পর্বের নির্বাচনে এগিয়ে থাকা দুই প্রার্থী কট্টর ডানপন্থী নেত্রী ম্যারি লি পেন ও মধ্যপন্থী নেতা ইমানুয়েল ম্যাকরোঁ।

এদিকে, প্রথম দফা নির্বাচনের পর দ্বিতীয় দফায় জেতার ব্যাপারে আশাবাদ জানিয়েছেন ইমানুয়েল ম্যাকরোঁ। বিশেষজ্ঞদের মতও তাঁর পক্ষে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষে শক্ত অবস্থান নেওয়া ৩৯ বছর বয়সী ম্যাকরোঁ জানান, নির্বাচনে জিতলে তিনি ফ্রান্সের সামাজিক সুরক্ষার কাঠামো আরো জোরদার করবেন।

অন্যদিকে, প্রথমবারের মতো ফ্রান্সে নারী প্রেসিডেন্ট হতে চাওয়া লি পেন ব্রেক্সিটের মতো ফ্রান্সকেও ইইউ থেকে বের করে নিতে চান। ‘অনলি ফ্রান্স’ স্লোগান নিয়ে নির্বাচনের ময়দানে নামা পেন তাঁর নির্বাচনী ইশতেহারে জানিয়েছেন, ইইউ এবং জোটের একক মুদ্রা ইউরো থেকে দেশকে বের করে নিয়ে যাওয়াই তাঁর প্রধান লক্ষ্য। এ ছাড়া ফ্রান্সে অভিবাসনবিরোধী অবস্থান নিয়েও নানা সময়ে সমালোচিত হয়েছেন লি পেন।

এদিকে আজকের ভোটে বিজয়ী প্রার্থী আগামী ১৪ মের মধ্যে বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদেঁর কাছ থেকে ক্ষমতা গ্রহণ করবেন।

প্রেসিডেন্ট হওয়ার জন্য নির্বাচনের প্রথম ধাপে ১১ প্রার্থী লড়াই করছেন। তাঁদের মধ্যে লি পেন ও ম্যাকরোঁর অবস্থান শীর্ষে।

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত প্রথম পর্বের ফল অনুযায়ী, ম্যাকরোঁ ২৩ দশমিক শূন্য ৯ শতাংশ ভোট পেয়ে শীর্ষস্থানে ছিলেন এবং তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লি পেন পেয়েছিলনে ২১ দশমিক শূন্য ৪ শতাংশ ভোট।

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
No weather data found for [Bangladish, Comilla, vertical]