Responsive image
Print Friendly, PDF & Email

মতামতের ভিত্তিতেই হোক নতুন ইসি

Published : জানুয়ারি ১৩, ২০১৭ at ৬:৪১ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

editorialনির্বাচন কমিশন গঠন বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে নিবন্ধিত বেশির ভাগ রাজনৈতিক দলের বৈঠক হয়েছে। ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে বৈঠকের ভেতর দিয়ে সংলাপ শুরু হয়েছিল।
গত বৃহস্পতিবার আওয়ামী লীগের সঙ্গে বৈঠক হয়েছে। সংলাপে রাজনৈতিক দলগুলো তাদের প্রস্তাব তুলে ধরেছে, যা বিবেচনা করে রাষ্ট্রপতি সিদ্ধান্ত নেবেন। এবারের সংলাপে আওয়ামী লীগসহ বেশির ভাগ রাজনৈতিক দল নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের বিষয়ে গুরুত্ব দিয়েছে। বিএনপি সার্চ কমিটি গঠনের সুপারিশ করেছে। আওয়ামী লীগ জানিয়েছে, রাষ্ট্রপতির সিদ্ধান্ত তারা মেনে নেবে। অন্যদিকে বিএনপি বলেছে, তারা রাষ্ট্রপতির সিদ্ধান্তের অপেক্ষায় আছে। ফেব্রুয়ারি মাসে চলতি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করবেন।
বাংলাদেশের প্রেক্ষাপটে নির্বাচন কমিশন গঠন করলেই শুধু চলবে না, শক্তিশালী করতে হবে। এমনিতে নির্বাচন কমিশনের ক্ষমতা কম নয়। বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের নির্বাচন কমিশন প্রতিবেশী দেশ ভারতের নির্বাচন কমিশনের চেয়ে অনেক বেশি শক্তিধর। বাংলাদেশের নির্বাচন কমিশন আচরণবিধি তৈরি করে দেয়। ভারতে তা করে সরকার। বাংলাদেশে নির্বাচন কমিশন ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে দৃঢ়তার পরিচয় দিতে পারে না বলে অভিজ্ঞ মহলের অভিমত। স্বাধীন এই সাংবিধানিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার জন্য প্রয়োজনে নতুন করে আইন করা যেতে পারে। বিদায়ী কমিশনের সাফল্যের দিক অনেক। কিন্তু কিছু ব্যর্থতাও আছে। এই দিকগুলো বিবেচনায় নিয়ে নতুন কমিশনকে সাজাতে হবে। কমিশন নিয়ে রাজনৈতিক দলগুলোকে ঐকমত্যে আসতে হবে। শুধু বিরোধিতার জন্য বিরোধিতা নয়, গঠনমূলক সমালোচনা ও সুনির্দিষ্ট নির্দেশনা দিয়ে কমিশন গঠনে ভূমিকা রাখা প্রয়োজন।
প্রতিবারই নির্বাচন কমিশন গঠনের আগে বিষয়টি নিয়ে আলোচনা হয়। সার্চ কমিটি গঠন নাকি আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠন করা হবে, তা নিয়ে বিস্তর আলোচনা এবারও হয়েছে। আওয়ামী লীগ আইন প্রণয়নের কথা বলেছে। বিএনপি সার্চ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে। ২০১২ সালে বর্তমান নির্বাচন কমিশন গঠনের সময়ও সার্চ কমিটি করা হয়েছিল। গত পাঁচ বছর এই নির্বাচন কমিশনের সব কার্যক্রম বিতর্কের ঊর্ধ্বে ছিল তা বলা যাবে না।
রাষ্ট্রপতি দেশের নিবন্ধিত বেশির ভাগ রাজনৈতিক দলের প্রস্তাব ও সুপারিশ সম্পর্কে অবহিত হয়েছেন। তাঁর সঙ্গে সংলাপে দেশে একটি ইতিবাচক আবহ তৈরি হয়েছে। দেশের মানুষ এখন তাঁর সিদ্ধান্তের দিকে তাকিয়ে। নতুন নির্বাচন কমিশন বিতর্কমুক্ত হবে, এ আশাবাদ সবার।

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
Comilla (Bangladish)
Today
Rainy
Wind : 3.1 km/h
Humidity : 94%
22°C
  • Saturday Tomorrow 22 °C
  • Sunday   22 °C
Weather Layer by www.BlogoVoyage.fr