Responsive image
Print Friendly, PDF & Email

লক্ষ্মীচরণ সাহার জমিদার বাড়ি

Published : এপ্রিল ২২, ২০১৭ at ৫:৪৬ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

চট্টগ্রামের শহর থেকে ২০ কিলোমিটার দূরে হাটহাজারী উপজেলা উত্তর ফতেয়াবাদ নন্দীরহাট এলাকায় শ্রী লক্ষ্মীচরণ সাহার ঐতিহ্যবাহী জমিদার বাড়ি থেকে । চোখ বুলিয়ে নিতে পারেন প্রাচীন ইতিহাস আর ঐতিহ্যের সঙ্গে।এই জমিদারবাড়িগুলোর নান্দনিক সৌন্দর্য ও স্থাপত্যশৈলী আপনার কাছে হতে পারে এক অন্যতম দর্শনীয় স্থান

প্রায় পাঁচ একর জায়গারজুড়ে  দোতলা এই জমিদার বাড়িটি। জমিদার বাড়িটি বাইরের অংশ অবিকল আগের মতো রয়েছে। বাড়িটিতে নানা কারুকাজ করা দেয়াল ও কার্নিশগুলোতে চমৎকার সুনিপুণ দৃষ্টিনন্দন করা কাজ। বড় আকৃতির শয়ন কক্ষ, গুদাম ঘর, ধানের গোলা, রান্না ঘর, সেস্তা ঘর, বাড়ির মধ্যখানে কারুকাজ বড় মন্দির, বড় বড় তিনটি পুকুর বাড়ি সমানে আর পিছনে ঘাট বাঁধানো, গোয়াল ঘর, ঘোড়া রাখার ঘরসহ সবকিছু আছে। পুরো বাড়িটির কোথাও কোনো রডের গাঁথুনি নেই, শুধু লাল ইট আর চুনা মাটি দিয়ে তৈরি করা এই বাড়ি। পুরো বাড়ির দুই পাশে উঁচু হয়ে দাঁড়িয়ে আছে দুটি গম্বুজ যা জমিদার বাড়ির গর্বের প্রতীক হয়ে আছে এখনো।

জমিদার প্রসন্ন সাহার ছিলে দুটি ঘোড়ার গাড়ি। তিনি ঘোড়ার গাড়িতে চড়ে আদালত ভবনে যেতেন বলে জানান ননী গোপাল সাহা।আর দুই নেপালি দাওয়ান ছিল যাঁরা সব সময় সঙ্গে থাকতেন। চাকর বাকর ছিল অর্ধশতাধিক, নয় জোড়া হালের গরু আর গোলা ভরা ধান, বাড়ি সামনে আর পিছনে ঘাট বাঁধানো তিনটি বড় পুকুর ভরা ছিল মাছ। আর একবেলায় রান্না হতো প্রায় ২০০ থেকে ৩০০ জনের জন্য। কিন্তু এসব আজ রূপকথার গল্প মনে হবে আপনাদের কাছে- বলেন ননী গোপাল সাহা। এক সময় বিত্ত বৈভবের অভাব না থাকলেও এখন আর কিছু নেই । এখন আমরা নিজেরাই পাঁচ-দশ পরিবার আছি এখনো।

হাটহাজারী, নাজিরহাট, ধলই, গুমারমর্দন, জোবরা, আলীপুর, ফতেয়াবাদসহ বিস্তীর্ণ এলাকা  জুড়ে ছিল তাদের জমিদারি।এই অঞ্চলের প্রায় ১০ হাজার কৃষক প্রতিবছর রাজ পুণ্যাহ অনুষ্ঠান করত।

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
Comilla (Bangladish)
Today
Cloudy
Wind : 2.8 km/h
Humidity : 75%
25°C
  • Friday Tomorrow 23 °C
  • Saturday   23 °C
Weather Layer by www.BlogoVoyage.fr