বাহরাইনে কুমিল্লা অধ্যুষিত ৪ তলা ভবন ধস; বহু হতাহত (ভিডিও)


ডেস্ক রিপোর্ট ● বাহরাইনের রাজধানী মানামায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একটি ৪তলা ভবন ধসে পড়েছে। এই ভবনে বেশিভাগ বৃহত্তর কুমিল্লার প্রবাসীরা অবস্থান করছিল বলে স্থানীয়রা জানিয়েছেন।

গল্ফ ডেইলি নিউজ সংবাদ মাধ্যম বিষয়টি নিশ্চিত করেছেন। ভবনটি ধসে পড়ার কারণে বহু হতাহতের আশঙ্কা রয়েছে। এ ভবনটি শতাধিক বাঙ্গালি প্রবাসী রয়েছে বলে জানা যায়। রান্না ঘরে সিলিন্ডার বিস্ফোরণ হওয়া কয়েকজন গুরুতর দগ্ধ হন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ সময় ১০ টায় বাহরাইনের রাজধানী মানামা আলমিজা রোড়ে আন্দ্রা গলীতে এই ঘটনা ঘটে।এ রিপোর্ট লেখা পর্যন্ত একাধিক টিম উদ্ধার কাজ পরিচালনা করছেন।

নিরাপত্তাকর্মী ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা পুরো এলাকা ঘিরে রেখেছে। খবর পেয়ে ছুটে আসেন বাংলাদেশ এম্বাসির পাবলিক রিলেশন অফিসার তাজ উদ্দিন। তিনি আহত প্রবাসীদের দ্রুত চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, যে বিল্ডিং ভেঙ্গে পড়েছে তা ১৫ বছর পূর্বেই ঝুঁকিপূর্ণ ভবন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। কয়েকবার ভেঙ্গে ফেলার নির্দেশনাও দেওয়া হয়েছে। তবে অল্প টাকায় প্রবাসীরা থাকার জন্য এই ভবনটিতে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করে আসছিল।

অভিযোগ রয়েছে প্রশাসনের নিষেধাজ্ঞা থাকার পর মালিকরা বাঙ্গালিদের সাথে চুক্তি করে শ্রমিকদের ভাড়া দিয়ে থাকে এসব ঝুঁকিপূর্ণ ভবন।আর রুম ভাড়া ব্যয়বহুল এ জন্য আমাদের বাঙালি কমিউনিটির মানুষজন ছোটখাটো রুমে গাদাগাদি করে বেশি থাকে তাই ভবনটিতে শতাধিক এর উপরে লোক থাকার সম্ভাবনা করা যাচ্ছে।

ঘটনাস্থল থেকে কুমিল্লার প্রবাসী রায়হান কবির জানান, যে ভবনটি ধসে পড়েছে মূলত অত্যাধুনিক ভবনের মত ঢালাই করা ছাদ দেওয়া নয় এই ভবনগুলো অনেকটা কাঠের পাটাতনের মত গাছের গুড়ি ও কাঠ বেষ্টিত ছাদ।

ধারাণা করা হচ্ছে এই সময় বেশিরভাগ প্রবাসী কাজ শেষে বাসায় অবস্থান করছিল। তারা সাধারত বাহারাইন সময় ৫ -৬ টার মধ্যে রুমে এসে রান্না করে। লোক মুখে শুনে যাচ্ছে কয়েকজন মারা গেছে তবে এ বিষয়ে নিশ্চিত কোন তথ্য পাওয়া যায়নি।


From comillarbarta.com

Source link

     More News Of This Category