‘জাতির পিতার বইগুলো ভবিষ্যতে গবেষণার মূল্যবান দলিল’


যারা ভবিষ্যতে গবেষণা করতে চাইবেন, তাদের জন্য জাতির পিতার বইগুলো মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বইয়ে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস-উপমহাদেশের ইতিহাস জানা যাবে বলে মন্তব্য করেন তিনি।

স্প্যানিশ ভাষায় অনূদিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবনে ঢাকায় নিযুক্ত স্পেন দূতাবাসের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আত্মজীবনীর উপর প্রকাশিত বইগুলো ভবিষ্যতে গবেষণার বড় খোরাক হতে পারে। এছাড়া বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাসও স্মরণ করিয়ে দেবে।

শেখ হাসিনা বলেন, ‘যারা গবেষণা করতে চাইবেন, তাদের জন্য মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে এই বই। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস-উপমহাদেশের ইতিহাস জানা যাবে এই বইয়ে।’

বঙ্গবন্ধুকন্যা বলেন, বাংলা ভাষার পর স্প্যানিশ ভাষাকে সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা বলতেন জাতির জনক। সেই ভাষায় তার অসমাপ্ত আত্মজীবনী অনূদিত হয়েছে। এতে আমি অত্যন্ত খুশি।

অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ সংস্করণ আনার জন্য উদ্যোগ নেওয়ায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এবং বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাতকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। ধন্যবাদ জানান স্প্যানিশ অনুবাদক বেঞ্জামিন ক্লার্ককেও।

এর আগে ইংরেজি, উর্দু, হিন্দি, ফরাসি ও জাপানি ভাষায় প্রকাশিত হয় ‘অসমাপ্ত আত্মজীবনী।

ঢাকাটাইমস/১১অক্টোবর/এমআর




From dhakatimes24.com

Source link

     More News Of This Category