শ্রীলঙ্কার সমুদ্রবন্দর ব্যবহার করতে চায় বিজিএমইএ


শ্রীলঙ্কার সমুদ্রবন্দর ব্যবহার করতে চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

2018-10-11

তৈরি পোশাক রপ্তানিতে শ্রীলঙ্কার সমুদ্রবন্দর ব্যবহার করতে চায় বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ)। আর এর জন্য শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা চলছে।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে এসব কথা জানান  বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান। বাংলাদেশ সফরে আসা শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়কমন্ত্রী মালিক সামারাবিক্রমার নেতৃত্বে দেশটির শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র বৈঠক হয়। এ বিষয়ে জানাতে  সংবাদ সম্মেলনের আয়োজন করে বিজিএমইএ।

শ্রীলঙ্কার বন্দর ব্যবহার করার লক্ষ্যে দুই দেশের মধ্যে  কমিটি গঠন করা হবে জানিয়ে সিদ্দিকুর রহমান বলেন, ‘তাদের অনেকগুলো পোর্ট আছে। আমরা যদি তাদের পোর্ট ব্যবহার করি, তাহলে লিড টাইম কমে আসবে। বর্তমানে সিঙ্গাপুরের পোর্ট ব্যবহার করায় ২৬ থেকে ২৭ দিন সময় লাগে৷ শ্রীলঙ্কার পোর্ট ব্যবহার করলে ১৭ থেকে ১৮ দিন সময় লাগবে। এতে অন্তত ১০ দিনের মতো সময় কমে যাবে।’

শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়কমন্ত্রী মালিক সামারাবিক্রমা বলেন,  ‘ইউরোপিয়ান ও অন্যান্য দেশে পোশাক রপ্তানি বাড়াতে দুই দেশ একসঙ্গে  কাজ করতে চাই।শুধু গার্মেন্টস নয়, অন্যান্য খাতেও দুই দেশের বাণিজ্য বাড়াতে আমরা একসঙ্গে কাজ করতে চাই।’

শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী মালিক সামারাবিক্রমা এর নেতৃত্বে দেশটির উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বর্তমানে বাংলাদেশ সফর করছেন।  বৃহস্পতিবার বিজিএমইএ অফিসে সফররত শ্রীলঙ্কার প্রতিনিধিদলটির সঙ্গে বিজিএমইএ নেতাদের পোশাক শিল্প বিষয়ে ওই বৈঠক হয়। বৈঠকে বিজিএমইএ’র সভাপতি  সিদ্দিকুর রহমান,  এফবিসিসিআই’র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ’র সহ সভাপতি এস এম মান্নান কচি, বিজিএমইএ’র পরিচালক আশিকুর রহমান তুহিন, শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশি  হাইকমিশনার   মু. রিয়াজ হামিদুল্লাহ ও প্রতিনিধিদলের সদস্যরা  অংশ নেন।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/জেআর/এআর)

© dhakatimes24.com

(function(i,s,o,g,r,a,m){i[‘GoogleAnalyticsObject’]=r;i[r]=i[r]||function(){
(i[r].q=i[r].q||[]).push(arguments)},i[r].l=1*new Date();a=s.createElement(o),
m=s.getElementsByTagName(o)[0];a.async=1;a.src=g;m.parentNode.insertBefore(a,m)
})(window,document,’script’,’https://www.google-analytics.com/analytics.js’,’ga’);

ga(‘create’, ‘UA-38749562-1’, ‘auto’);
ga(‘send’, ‘pageview’);


From dhakatimes24.com

Source link

     More News Of This Category