Responsive image
Print Friendly, PDF & Email

পাঁচ লাখ টন লবণ আমদানির সিদ্ধান্ত

Published : জুলাই ৭, ২০১৭ at ১২:১৩ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

লবণ

দেশের অভ্যন্তরে লবণ সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে পাঁচ লাখ টন অপরিশোধিত লবণ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী কয়েকদিনের মধ্যে এ লবণ আমদানি করা হবে এবং শিগগিরই এ সংক্রান্ত এসআরও জারি হবে।

এ বছর লক্ষ্যমাত্রার তুলনায় দেশে লবণ উৎপাদন কম হওয়ায় অভ্যন্তরীণ চাহিদা মেটাতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ভোজ্য লবণের সরবরাহ ঘাটতি মেটানোর পাশাপাশি মূল্যবৃদ্ধি ঠেকাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবলমাত্র সরকার নির্ধারিত আমদানিকারকরা এ লবণ আমদানি করতে পারবেন। আয়োডিনযুক্ত ভোজ্য লবণের উপযুক্ত মান নিশ্চিত করেই লবণ বাজারজাত করা হবে। একই পদ্ধতিতে গত বছর দুই দফায় মোট আড়াই লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ আমদানি করে সরকার।

শিল্প মন্ত্রণালয়ের হিসাব মতে, এ বছর দেশে লবণের চাহিদা ১৫ দশমিক ৭৬ লাখ টন, এর বিপরীতে দেশে উৎপাদিত লবণের পরিমাণ ১৩ দশমিক ৬৪ লাখ টন। সেই হিসাবে ঘাটতি রয়েছে ২ দশমিক ১২ লাখ টন। ঘূর্ণিঝড় মোরা ও অতি বৃষ্টিপাতের কারণে এ বছর লবণ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে।

বর্তমান আমদানি নীতিতে লবণ আমদানি নিষিদ্ধ থাকলেও দেশের মানুষের প্রয়োজনে উল্লিখিত বিধান সাময়িকভাবে স্থগিত করে লবণ আমদানি করা হচ্ছে।

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
No weather data found for [Bangladish, Comilla, vertical]