Responsive image
Print Friendly, PDF & Email

নো বলে এবার দক্ষিণ আফ্রিকার কান্না

Published : জুলাই ৭, ২০১৭ at ১২:২৩ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

নো বলে এবার দক্ষিণ আফ্রিকার কান্না

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে করা জাসপ্রিত বুমরাহ সেই নো বলের কথা অনেক দিন মনে রাখবে ক্রিকেটবিশ্ব। ওই একটি বলই ভারতকে শিরোপা থেকে দূরে সরিয়ে দেয়। গত মার্চে গল টেস্টে করা শুভাশীষের নো বলটা এখনো বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের মনে বিঁধে রয়েছে। কুশল মেন্ডিস শূন্য রানে ফিরতে পারতেন অথচ নো বলে জীবন পেয়ে শেষ পর্যন্ত ১৯৪ রান করেন লঙ্কান ব্যাটসম্যান মেন্ডিস। ম্যাচটাও হেরে বসে বাংলাদেশ। এবার নো বলে বিঁধল দক্ষিণ আফ্রিকা। তাও একটি নয়, লর্ডস টেস্টে বেন স্টোকস ও জো রুট আউট হয়েছিলেন। অথচ নো বলে বেঁচে যান এই দুই ব্যাটসম্যান। আর প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে ম্যাচটা প্রায় বের করে ফেলেছে ইংল্যান্ড।

লর্ডসে টস হেরে ব্যাট করতে নামা ইংল্যান্ড প্রথম উইকেট হারায় ১৪ রানের মাথায়। ফিল্যান্ডারের বলে আউট হন অ্যালিস্টার কুক। মাত্র ৩ রান করেন সাবেক এই অধিনায়ক। এরপর ১৭ রানের মাথায় জেনিংসকে ফেরান ফিল্যান্ডার। এরপর গ্যারি ব্যালেন্স, জনি বেয়ারস্টোরা দ্রুত ফিরলে বেন স্টোকস সঙ্গী হন রুটের। এই দুজন স্কোরবোর্ডে যোগ করেন ১১৪ রান। রাবাদার বলে ৫৬ রান করে আউট হন স্টোকস।

অথচ আরো আগেই ফিরতে পারতেন স্টোকস। মরকেলের দুর্দান্ত এক ইনসুইংয়ে স্টোকসের স্টাম্পস উপড়ে নেয়। অথচ আম্পায়ার নো বলের ইশারা করেন।

এরপর মইন আলিকে নিয়ে স্কোরে আরো ১৬৭ রান যোগ করেন রুট। যেখানে মইনের অবদান ৬১! ২২৭ বলে ২৬ চার ও এক ছয়ে ১৮৪ রানে অপরাজিত রয়েছেন রুট। প্রথম দিনেই রুটকে ফেরাতে পারত প্রোটিয়ারা। রুট তখন ১৪৯ রানে অপরাজিত। কেশব মহারাজের বলে এগিয়ে এসে বলের লাইন মিস করেন রুট। কুইন্টন ডি কক স্টাম্পস উপড়ে দেন। প্যাভিলিয়িনের পথে পা বাড়িয়েছিলেন রুট। রিপ্লেতে দেখা যায়, নো বল করেন মহারাজ। জীবন পাওয়ার পর আরো ৩৫ রান করেছেন রুট। সবচেয়ে বড় কথা হলো, প্রথম দিন অপরাজিত রয়েছেন এই ব্যাটসম্যান।

এই দুটি নো বলের দাম যে ম্যাচ হেরে দিতে হতে পারে, সেটা স্বীকার করে নিলেন প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার। তিনি বলেন, ‘এর চড়া মূল্য দিতে হবে আমাদের। আসলে এই নো বলগুলোর জন্য অজুহাতই যথেষ্ট নয়। বেশ কয়েকটি নো বল করেছি আজ আমরা। দ্বিতীয় দিনে আরো সতর্ক হতে হবে।’

বিজ্ঞাপন

Poll

[ poll id=1638]
Comilla (Bangladish)
Today
Cloudy
Wind : 2 km/h
Humidity : 94%
22°C
  • Saturday Tomorrow 21 °C
  • Sunday   21 °C
Weather Layer by www.BlogoVoyage.fr